B-69#DISHWASHER IFB NEPTUNE VX (বাসন ধোয়ার মেশিন)

 DISH WASHER-- IFB NEPTUNE VX


আজ আমার এই লেখাটা সমস্ত দাদাদের উদ্দেশ্যে বলা, আর সমস্ত বৌদি, দিদি, মায়েদের কষ্টের দিনগুলোর লাঘবের একটা সারাজীবনের উপায়ান্তরের পথ প্রদর্শক হতে পারে। দাদাদের মাসের শেষে টাকা গোনার লিস্ট থেকে যেটা বাদ পড়বে একেবারে সারাজীবনের জন্য সেটা হোলো প্রতি মাসে কাজের লোকের মাইনে। আমি নিজে বলি এই মেশিন টি হোলো কাজের মাসিদের একেবারে সতীন। আর সৌখিন বৌদিদের, বোনেদের  নখের রংবেরঙের বাহার আর কোনোদিনও মুছে না ফেলার এক সচেষ্ট প্রয়াসের নাম  ডিস ওয়াশার ।
যাক  শুরু করি এর গুনাগুন আর ব্যবহারের নিয়মগুলি, আপনার কতটা প্রয়োজনীয়  দৈনন্দিন জীবনে  সেটা হয়তো পড়লেই বুঝতে পারবেন।  নতুন যুগের সাথে আপনাকেও তাল মিলতে হবে, এ আমার কথা নয়, স্বয়ং রবীন্দ্রনাথই বলেছেন।
 প্রথমেই বলি এর আনুমানিক দৈর্ঘ্য ও প্রস্থ 23. 5 ইঞ্চি, আর উচ্চতায়  33. 6ইঞ্চি। এর থেকে আপনারা একটা সহজ উপায় খুঁজে নিতে পারবেন কোথায় রাখবেন।  প্রথমেই বলি একেবারে তিনটে উপকরণ লাগে এই বাসন মাজার যন্ত্রে  প্রথমটি হোলো নুন.         ( কোনো সাধারণ নুন নয়), দ্বিw
cBয়টি হোলো rinseaid, আর তৃতীয়টি সাবান(( এটাও আপনার ব্যবহারের সাবান থেকে একেবারেই আলাদা)।



আসা যাক নুনে, এটি কেন? কি বা প্রয়োজন। এই নুনটি হোলো আপনার ব্যবহৃত জলের pH কে কন্ট্রোল করে, কতটা খার বা অ্যাসিড আছে তাই বাসন ধোয়ার আগেই জলটি সম্পূর্ণ ভাবে প্রশমিত বা  neutralise হয়, যাতে  কোনোভাবেই আপনার বাসনকে ক্ষতিগ্রস্ত না করে , আসা যাক, দেখতে কেমন এই নুন তার একটা ছবি ও নুনের কৌটোটির  ছবি  দেওয়া হোলো আপনার সুবিধার্থে।

যাক এবারে বলি যখন এটি দেবেন প্রথমে প্রায়  দুই কৌটো  হয়তো লাগবে যা চলবে প্রায় চার থেকে পাঁচ মাস, আর এই নুনের দাম প্রতি বাক্স আনুমানিক Rs. 140/-। কোন জায়গায় ঢালবেন, বলা দরকার যদিও এর একটা ভিডিও নিচে দেওয়া হোলো আপনার সুবিধার্তে। আর নুনটিই ব দেখতেই বা  কেমন।

Dish washer টি খুললেই নিচে একটাই বড় knob আছে সেটার ভিতরে ফানেল দিয়ে চামচের সাহায্যে আসতে আসতে ঢেলে দেবেন, ততক্ষনই দেবেন যতক্ষণ পুরোটা ভোরে না যায়, প্রসঙ্গত বলা দরকার আপনি নিজেই বুঝতে পারবেন যখন সেই নুন দিলে সেটি উপচে পড়বে।
দ্বিতীয় যে  জিনিস  লাগবে সেটা হোলো Rinseaid । Rinse aid টির ব্যবহার শুধু মাত্র আপনার দেওয়া বাসন চক চক করার জন্য। এটিও প্রায় চলে তিন থেকে চার মাস। Rinseaid  ও নুন শেষ হয়ে গেলে Dishwasher নিজের থেকেই indication দেবে। কোম্পানি দাবি করে যে কোনো ধরণের বাসনই এখানে দেওয়া যেতে পারে । হ্যাঁ আরেকটি কথা কোনোভাবেই দুরকমের উপাদানের বাসন একসাথে ব্যবহার করবেন না, অর্থাৎ স্টিল হলে কেবলই স্টিল, আর কাঁচের হলে কেবলই কাঁচের। rinseaid এর দাম আনুমানিক Rs. 140/- টাকা। এটি একটি লিকুইড উপাদান।

তৃতীয় যেটি সেটি হোলো সাবান, যা আপনার বাসন ধোবে একেবারেই  পরিষ্কার করে। এটা লাগবে দেড় চামচ। পুরো প্যাকেট শেষ হতে লাগবে তিন থেকে চার মাস, যার আনুমানিক মূল্য Rs. 320/- প্রতি প্যাকেট, যেটি দেখতে অন্যান্য গুঁড়ো সাবানের মতই। 

আর এই কৌটোর ভিতরের গুঁড়ো সাবানটির ছবি হোলো -

যদিও বলা হয়নি আমি যেই Dish Washer টি ব্যবহার করছি সেটি হোলো IFB NEPTUNE VX MODEL প্রায় বছর তিনেক ধরে, ব্যবহার করছি বলেই বলার সাহস রাখি, আজ পর্যন্ত কোনো ধরণের নালিশ নেই এই প্রতিষ্ঠানের উপর যেহেতু একটা দিনের জন্যেও খারাপ হয়নি। বাকি থাকলো সার্ভিস সেন্টার,IFB র প্রায় প্রতিটা জায়গায় এদের সেই সুবিধে টুকু আছে, এতটুকুও বেগ পেতে হবে না আপনার নিজেরও ।
যে কথা বলা হয়নি সেটি হোলো Dishwasher টির ভিতরে দুটি ব্লেড থাকে, একটি উপরে আরেকটি একেবারেই নিচে,যেখান থেকে সারাক্ষণই ঠান্ডা ও গরম জল বেরোতে থাকে বন্ধ অবস্থায় তাই dishwasher টি চলাকালীন কোনো ভাবেই প্যানেলটি খুলে দেবেন না। আপনার এঁটো বাসনগুলো যখন দেবেন উপরে আর নিচে,সেট করার পর,ব্লেডটিকে হাত দিয়ে ঘুরিয়ে নেবেন, যাতে কোনোভাবেই ব্লেডটি বাধাপ্রাপ্ত না হয়।
এবার আসা যাক COST BENEFIT ANALYSIS , DISH WASHER ও আপনার কাজের মাসির মাসিক খরচ। আপনি নিজেই হয়তো ভাবছেন  যে ঘরদোর মোছার ব্যাপারে কি হবে,  আর মহিলাদের সব থেকে  পরিশ্রমের কাজ আটা মাখা সেটার কি হবে,সে প্রসঙ্গে আসছি ঠিক এরই পরের দুটি ব্লগে।কথা দিলাম কেনার পর বার বার ইচ্ছে করবে এই blog টিকে আবার করে বোঝার ঠিক কি বলতে চাইছি। কতটা আর্থিক সাশ্রয়কর হোলো আপনার জীবনে।
নিচের সমস্ত খরচের একটা হিসেব তিন মাসের দেওয়া হোলো , ধরে নিচ্ছি আপনার কাজের লোকের মাইনা 1000/- প্রতি মাসে।

COST BENEFIT ANALYSIS FOR THREE MONTHS 

DISH WASHER.      Vs  MAID SERVANT   IFB NEPTUNE VX                                              
RINSEAID 140/-
SALT. 140/- ×2 = 280/-
DETERGENT 320/-
ELECTRICITY 
FOR 3 MONTHS 
300/-
TOTAL :- 1040/-               RS. 3000/-                                                 
আপনার সর্বোপরি সাশ্রয় তিন মাসে 1960/- টাকা, যা হয়তো আপনার সহজ কিস্তির হিসেব, একেবারে মধ্যবিত্তের কথা বলবো না, বলবো নিম্ন মধ্যবিত্তের হাতের মুঠোয়, আধুনিক প্রযুক্তিকে স্বাগত জানানোর।
এবার আসি কত বাসন একসাথে ধূতে পারবেন 
ধরুন মাঝারি মাপের বাটি 8টা, আর বড় বাটি 4টা, গ্লাস 10 টা, চামচ প্রায় 20-22টা, এগুলো সমস্তটাই উপরের ট্রে তে, যদিও এটা adjust করা যায় আপনার প্রয়োজন মাফিক, উপরে বা নিচে নামিয়ে।
নিচের ট্রেতে 14টা প্রমান সাইজের থালা, কড়াই, হাঁড়ি, প্রেসার কুকার। এক অর্থে আপনার রেগুলারের বাসন মাজার পুরোটাই হাতের মুঠোয়, সময় লাগে প্রায় ঘন্টা খানেক।আর যখন বের  হবে একেবারে sterilise গরম ধোঁয়া হয়ে, চকচকের পরখটা আপনার উপরেই ছেড়ে দিলাম, সেটা না হয় কমেন্টস ও শেয়ার করবেন আরেকজনের কাছে, যদিও ভিডিও আর লিঙ্ক নিচে দেওয়া হোলো সেটাতে ক্লিক করুন আরো বিশদ ভাবে জানতে IFB COMPANY কি বলছে।তবে কথা দিচ্ছি যে ভাবে বলা হয়েছে উপরে আশাকরি বুঝতে বিন্দুমাত্রও অসুবিধে হবে না। 


শুধুই একটাই  অনুরোধ রাখলাম শেয়ার করার জন্য, তাতে হতে পারে আপনার আত্মীয় পরিজনেরাও উপকৃত হবে, চেষ্টা করবেন সবসময় সকলকে খুশি করতে, হতেও পারে এই IFB DISHWASHER NEPTUNE VX  অন্যের আনন্দের কারণ। আর আগামীদিনের আপনার সঙ্গী।
এভাবে প্রতিনিয়তই আসবো ঠিক আপনার উপকারে কথা দিলাম কমেন্টস সেকশনে আপনাকে উত্তর দেওয়ার জন্য। আমার এই ব্লগে এখন থেকে থাকছে নিজের লেখা ছোটো গল্প, কবিতা, রান্নাবান্নার খুঁটিনাটি, অত্যাধুনিক টেকনোলজির Updated সমস্ত খবর যা আপনার প্রয়োজনীয়, আর থাকছে হারিয়ে যাওয়া কুটির শিল্পের নানান তথ্য, পোশাকের এক বিপুল সম্ভার, কিছু software  যা আপনারও  লাগতেও পারে সহজ কাজের সন্ধানে।বলবো আমি, উত্তর ও মতামত দেবেন আপনারা একেবারে ব্লগে।
আলাপচারিতায় আমি পেশায় ব্যবসায়ী দেবপ্রিয় সেন, বর্তমানে ব্লগার তাই আপনার মোবাইলে বা ল্যাপটপে টাইপ করুন -
www.sadamata101.blogspot.com, একই ছাতার তলায় আমি এসেছি অনেক কিছু নিয়ে আপনাকে উৎসাহিত করতে, আর আপনার মতামত শুনতে,আর দিনের শেষে থাকবো আপনার সাথে আড্ডায় আপনার কমেন্টস ও শেয়ার করার মাধ্যমে একেবারে সরাসরি। ভালো থাকবেন,আর ভালো রাখবেন সকলকে আদান প্রদানের বিনিময়ে ।

Comments

sadamata101.blogspot.com

B-47#বিশ্বকর্মা_পূজো

সন্তোষ ঢাকি

B-71#GANESH_PRASADAM. ( গনেশজির ভোগ নিবেদন মোদক ও পূরণ পুলি)