BT-54#BITCOIN

          BITCOIN 






সালটা 2009,একজন Japanese American Mr. Satoshi Nakamoto এই Bitcoin এর আবিষ্কার কর্তা বলা হয়, যদিও সেই সময় এর আনুমানিক মূল্য অনেকই কম, কিন্তু আজকের দিনে সেটি আকাশ ছোঁয়া।






 যাক সেই দামের  প্রসঙ্গে আসছি পরবর্তী কালে বিস্তারিত ভাবে।
BITCOIN কি? আমাদের BITCOIN এ কি টাকা পয়সা বিনিয়োগ করা উচিৎ কি অনুচিত?
আসুন এই আলোচনার এক সংক্ষিপ্ত বিবরণ দি, শুরু করা যাক নিম্নলিখিত বিবরণে:- 

1. আজ সারা পৃথিবী জুড়ে মানুষ ব্যস্ত bitcoin নিয়ে, কি রহস্য এই bitcoin এ 
2. একটি bitcoin এর দাম কত?
3. Bitcoin কি ভাবে বা কি উপায়ে কিনবো?
4. Bitcoin ব্যবহারের উপকারিতা।
5. Bitcoin কেনা কতটা ঝুঁকিপূর্ণ,
6. Bitcoin এ আমার টাকা পয়সা কি বিনিয়োগ করা যেতে পারে।

Bitcoin হোলো এক virtual currency যা আন্তর্জাতিক বাজারে অনলাইনের মাধ্যমে আপনাকে  কিনতে হয়।যাক কেন বলা হচ্ছে যে এটি একটি virtual currency,যেমন ধরুন আমরা ভারতীয় মুদ্রা, বা ডলার প্রতিটা ক্ষেত্রে হাতে ধরে নাড়াচাড়া করতে পারি, কিন্তু bitcoin কে আমরা physically হাতে ধরতে পারি না, আমরা যতগুলো bitcoin কিনি, সেগুলো থাকে আমাদের bitcoin ওয়ালেট এ। যেমন ধরুন আমরা আমাদের টাকা পয়সা দিয়ে বাজারে গেলে কিছু কিনতে পারি, কিন্তু Bitcoin এর ক্ষেত্রে সেটা বাঁধা বাঁ নিষেধাক্ষা আছে, শুধুমাত্র বেশ কিছু বাছাই করা ওয়েবসাইট আছে, যেখান থেকে কিছু কিনলে, তা একমাত্র Bitcoin দ্বারাই গ্রহনযোগ্যতা পায় । তাহলে আসুন জেনে নেওয়া যাক কোন কোন ওয়েবসাইট মারফত কিনলে Bitcoin গ্রহণ যোগ্যতা পায় :- 

Microsoft 
• Okcupid
• Reddit
• Namecheap
• Shopify
• Wordpress
• Stripe 
• Wikipedia


একটি Bitcoin এর মূল্য কত এই মুহূর্তে 

যেমন ডলারের দাম প্রতিনিয়তই বাড়তে বা নামতে থাকে, ঠিক সেইরকম bitcoin এর দাম ওটা নামা করে, তাই যদি বলা হয় এক Bitcoin এর মূল্য সেটা কোনো অবস্থাতেই নির্দিষ্ট নয় তাও,  আনুমানিক মূল্য ন লক্ষ টাকা,আজকের দিনে অর্থাৎ আজ 17th August 2020 একটি Bitcoin এর আনুমানিক মূল্য Rs. 9,25,270.09 তাই 
 এর একটা screen shot দেওয়া হোলো।



আপনি যখন এই লেখাটি পড়ছেন তখন google এ গিয়ে দেখে নিন, একটি  Bitcoin এর দাম সেদিন কত।
কি ভাবে কিনবেন এই Bitcoin 
আপনি আপনার play store এ গিয়ে নিচে দুটি  application বলা হোলো তা থেকে যেকোনো একটি application, download করতে পারেন।

• ZEBPLAY 
• UNOCOIN WALLET 

যদিও বেশিরভাগ লোকে ZEBPLAY APPLICATION ব্যবহারে স্বাচ্ছন্দ বোধ করে। প্রথমেই আপনাকে SIGN IN বা REGISTER করতে হবে, সাথে আপনাকে ADHAR CARD, VOTER ID CARD, PAN CARD ও ব্যাংক সংক্রান্ত যাবতীয় ইনফরমেশন দিতে হবে, ব্যস 24 ঘন্টার মধ্যেই আপনার BITCOIN একাউন্ট ACTIVATE হয়ে যাবে। এর পর আপনি আপনার ব্যাংক একাউন্ট এ উপযুক্ত টাকা রেখে এই Bitcoin কিনতে পারেন। প্রসঙ্গত বলা দরকার আপনি যদি চান 2000/- বাঁ 3000/- টাকার মূল্যের Bitcoin কিনতে চান সেটাও কিনতে পারেন।এবং আপনি আপনার স্বেচ্ছা মতন সেই টাকা Indian Currency তে convert করে আপনার একাউন্ট এ আবারও ফিরিয়ে আনতে পারেন। আপনি এই application এর মাধ্যমে যখন কিনছেন আবার একই ভাবে আপনি বিক্রিও করতে পারেন এই ZEBPLAY অপ্প্লিকেশনের মাধ্যমে।


Bitcoin ব্যবহারের সুবিধে :-


• ধরুন আজ যদি আপনি একটি Bitcoin কেনেন আগামী দিনে সেটার মূল্য বেড়ে যাওয়ার সম্ভাবনাই বেশি,অবশ্যই যদি আপনি একটু বেশি সময় ধরে রেখে দেন।
• যেমন ধরুন আমরা যখন কাউকে ব্যাংক মারফৎ টাকা দেওয়া নেওয়া করি অনেক সময় সেই একাউন্ট ব্লক হওয়ার সম্ভাবনা থাকে, কিন্তু Bitcoin এর ক্ষেত্রে আপনি যত খুশি কিনতে পারেন আবার কাউকে পাঠাতেও পারেন।
• আপনি যদি কাউকে এই Bitcoin বিক্রি করতে চান তাহলে আপনার mobile দিয়ে সেটা নিমেষেই বেচে ফেলতে পারেন।
Bitcoin ব্যবহারের অসুবিধে :-

• যদি কখনো বা কোনো ভাবে আপনার Bitcoin account hack হয়ে যায়, তাহলে সে ক্ষেত্রে ভারত সরকারের কোনো ভাবেই, দায়বদ্ধতা থাকবে না।
• যদি আপনার সমস্ত পুঁজি আপনি bitcoin এ বিনিয়োগ করেন, কোনো কারণে তার মূল্য আন্তর্জাতিক বাজারে কমে গেলে, আপনার বিনিয়োগ করা সমস্ত দ্রব্যমূল্য শূন্য ও হয়ে গেলে তাতে কোনোভাবেই কর্তৃপক্ষ বা কাউকে নালিশ জানাতে পারবেন না।



আমরা কি আমাদের গচ্ছিত অর্থ Bitcoin এ বিনিয়োগ করতে পারি:-
 
আসুন এক ঝলক দেখে নি এ সম্বন্ধে কিছু বক্তব্য এক সামান্যই ভিডিও। যেমন ধরুন আপনি যখন কাউকে online payment  করেন তখন আপনি তার UPI PAYMENT সম্বন্ধে পুরোটাই জানেন, তাই কোনো কারণে সেটা না গেলে আপনি কাউকে COMPLAIN বা চিঠি দিতে পারেন, কিন্তু BITCOIN এর ক্ষেত্রে একই ভাবে সম্ভব শুধু আপনার সেই ব্যক্তিটির BITCOIN ID জানতে হবে, কিন্তু কে বা কার ACCOUNT এ BITCOIN টা পাঠাচ্ছেন, সেটা কোনো ভাবেই সম্ভব নয় , তাই ভারত সরকার এ ব্যাপারে স্বীকৃতি দেন না।



    

Comments

sadamata101.blogspot.com

B-47#বিশ্বকর্মা_পূজো

সন্তোষ ঢাকি

B-71#GANESH_PRASADAM. ( গনেশজির ভোগ নিবেদন মোদক ও পূরণ পুলি)