B-67#Floor_Cleaner_Machine_Mop (ঘর মোছার যন্ত্র XIOLIFE)

 ঘর মোছার এক সাধারণ উপায় 




আমার ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও সমস্ত ব্লগের বন্ধুরা যাঁরা সমানেই আমাকে উৎসাহিত করে চলেছেন, স্বদেশে তো বটেই এমনকি  বিদেশেও যাঁরা আছেন তাঁরা অনেকেই your quote এর মাধ্যমে  তাঁদের অভিমত জানাচ্ছেন একেবারে কমেন্টস section এ গিয়ে, ইতিমধ্যে দুবাই, বাঙলাদেশ ও U .K থেকে প্রবাসী বাঙালিরা । কখনো গল্পে, কখনো কবিতায়, আবার কখনো আমার অন্যান্য ব্লগে বেশ খুশি তো হনই, মনে মনে ভাবি এক অদেখা বন্ধুত্বের হাতছানি আমাকে উৎসাহিত করে চলেছে সমানে ।
বন্ধুরা আজ যে প্রসঙ্গে আলোচনা করবো তার উপকারিতা অপরিসীম, মূল্য অতি সামান্য। কেন বলছি?আমার আগের ব্লগে কথা দিয়েছিলাম যখন Dish washer বা আটা মাখার যন্ত্রটি দেখিয়েছিলাম, সেই সময় কথা দিয়েছিলাম আপনাদের কাছে তুলে ধরবো ঘর মোছার অসামান্য এবং প্রয়োজনীয় এক উপকরণ। প্রসঙ্গত জানাই ইতিমধ্যে আমার বেশ কিছু পরিচিত লোকজনেরা এই আটা মাখার যন্ত্রটি কিনে ফেলেছেন, ও আমায় হোয়াটস্যাপে কমেন্টে জানিয়েছেনও তাঁদের উপলব্ধির কথা, তাঁরা যে বেজায় খুশি এটা ব্যবহারে জেনেও ভালো লাগলো, অন্তত আমার recommendation তাঁদের কাজে এসেছে।
প্রথমেই বলি আজ,যে কোম্পানির এই ঘর মোছার মেশিন টি সেটি হোলো XYLO , এক Bangalore based company আপনি এটি অনলাইন মারফৎ আনাতে পারেন। দাম প্রায় পাঁচ থেকে ছয় হাজারের মধ্যে, আর আমি নিজে এটি ব্যবহার করছি প্রায় ধরুন ছ বছরের কাছাকাছি, এবার চলুন দেখে নি প্রথমে কেমন দেখতে এটি।
এবার আসা যাক কি ভাবে ব্যবহার করবেন, একটা ছবি দেওয়া হোলো, লাঠিটার ঠিক নিচে একটা লম্বাটে গড়নের পাত্র আছে যেখানে আপনি জল ঢেলে দেবেন আর প্রয়োজনে আপনি ঘর মোছার liquid ডিটারজেন্ট সামান্য পরিমানে জলের সাথে মিশিয়ে দিতে পারেন বা dettol ও দিতে পারেন, কিন্ত কোনো অবস্থায় কেরোসিন দেবেন না। মধ্যবিত্ত বাঙালীর ঘরে বহু পুরোনো প্রচলিত প্রথা এটি আজও আমরা অনেকের ঘরে বহন করে চলেছি “ কাজের মাসির ঘর মোছার বালতিতে টুক করে একটু কেরোসিন তেল ঢেলে দেওয়া “ প্রয়োগ টা অবশ্য মায়েদের থেকে পাওয়া যা আজও আঁকড়ে রেখেছি ।

বিবরণ:- 

ঠিক একেবারে নিচে একটা mop লাগানো হয় যা আপনার কেনা product এর সাথে দুটি করে আসে, যদিও এটি বাইরেও পাওয়া যায়। mop টি লাগানোর জন্য সেখানেই Velcro দেওয়া থাকে, 





চলুন দেখে নেওয়া যাক পরপর দুটি ছবি, প্রথমটি mop এর আর দ্বিতীয়টি যন্ত্রটির কোন জায়গায় এটি ফিট হয়।



যাক এ গেলো ছবি ও বর্ণনা, এবার আসি একেবারে demo তে, আগেই বলা দরকার আপনি আপনার প্রয়োজন মাফিক ঘরের মাপ অনুযায়ী একটা extension chord বানিয়ে নেবেন, এতে আপনারই সুবিধে কারণ ঘরের একটা central point এ এটি plug in করলে আপনাকে বারবার খুলতে হবে না। 








প্রথমেই বলি আপনি যেই মুহূর্তে plug in করবেন ঠিক সেই সময় লাঠির হাতলের জায়গাটা নিচের দিকে একটু চেপে রাখুন, দেখবেন প্রায় মিনিট খানেক পরে যন্ত্রটির থেকে একটা শো শো আওয়াজ হচ্ছে তাতেই বুঝে যাবেন আপনার মেশিন টি ready পুরোপুরি ঘর মোছার জন্য, শো শো আওয়াজ টি মেশিনের নিচে লাগানো এক heater আছে সেখান থেকে হয় । এবার আপনি  মুহূর্তে এক sterilize গরম গরম ধোঁয়া, মানে স্টিম দিয়ে পুরো ঘরটাই মুছে ফেলছেন অতি সহজেই, আবারও বলি যাঁরা কারেন্ট না চালিয়ে ব্যবহার করতে চান সেটাও করতে পারেন সেক্ষেত্রে একেবারে বলে না ঘটি গরম চানাচুর সেই feelings টা পাবেন না।




 কিপটে না হয়ে জাপটে ধরুন গ্যাজেট কে জীবাণু মুক্ত করুন,ঘর এতে আপনার মনের জীবাণু ও মুক্ত হবে পুরোপুরি ভাবে  হ্যাঁ আর যেটা হবে সেটা হোলো আপনার নিজের শারীরিক ব্যায়াম, বাচ্চা থেকে বুড়ো সকলেই এটি ব্যবহার করতে পারবেন এতটাই সহজ। দিন আসছে কাজের লোক আর পাবেন না তাই নিজেকে সময়োপযোগী করে তুলুন কালের সাথে। হ্যাঁ আরেকটি নতুন গ্যাজেট নিচে বলা হোলো লিংকটা শেয়ার করলাম সেটিকে আমি বলি ঘর মোছার কুঁড়েমির যন্ত্র, 


কারণ এটি টাইমার ও রিমোট দিয়ে set করে দিলেই চলবে,মুছবে আপনার ঘর, শুধু বলবো যাঁরা অহেতুক বলেন আমার সময় নেই, তাঁদের জন্য, সত্যিই তো রোজ প্রচুর সময় দিয়ে ফেলছেন হোয়াটস্যাপ, ফেইসবুক এই সবেতে আপনার অলক্ষ্যে।

Comments

sadamata101.blogspot.com

B-47#বিশ্বকর্মা_পূজো

সন্তোষ ঢাকি

B-71#GANESH_PRASADAM. ( গনেশজির ভোগ নিবেদন মোদক ও পূরণ পুলি)