B-11 # SWEETS_MIMOSA_SUGAR_BALLS_ ইতি_নকুলদানা


  ইতি নকুলদানা
আমার বড়দিদি যিনি আজ আর নেই, তাকে ঘিরেই জীবনের নানান কাহিনী আজও মনে পড়ে, একটা মজার ঘটনা নিয়ে আমার এই লেখা নকুলদানা। আসল চরিত্রের নাম উহ্য রেখেই এই কাহিনী লেখা। কিন্ত সম্পূর্ণ গল্পটাই বাস্তব সত্য।
শ্রীমান শ্রীমতি নাথ, বহুবছর পর শখ হোলো বিদেশ যাবেন, অর্থের অভাব নেই, প্রাচুর্য্যতাই ভরপুর, কিন্তু যাবেন কি ভাবে। চাইলেই তো  আর বিদেশ  যাওয়া যায় না, এ যে স্বদেশ নয়, টিকিট না পেলে  দালাল ধরে টিকেট কাটলেই হোলো, আর ট্রেনে উঠে বসলেই হোলো পৌঁছে গেলাম গন্তব্যে। 
যাক পাড়ার এক মহিলাকে উনারা যথেষ্ট শিক্ষিত ভাবেন। কারণ মহিলাটির যথেষ্ট সম্যক জ্ঞান আছে বাইরের জগতের, রীতিমতো সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে, পাসপোর্ট, ভিসা কি ভাবে করতে হয় পুরোটাই। শ্রীমান শ্রীমতি নাথের কিন্তু হার স্বীকারের বিন্দুমাত্র কোনো ইচ্ছায় নেই দাস বাবুর স্ত্রীর কাছে। যদিও দাস বাবুর স্ত্রী উনাদের থেকে বয়সে অনেকটাই ছোটো, তাই নাথবাবুরা তাঁকে কখনো তুই আবার কখনো তুমি সম্মোধনে কথা বলেন।
        আর বোলো না জুঁই তোমার দাদা এত বোকা একটা ট্যাব না ধ্যাব কি বলে না,কিনে এনেছেন প্রায় অনেক টাকা দিয়ে একেবারে আপেল কোম্পানির, কতো করে বললাম একটা নাম করা কোম্পানির মোবাইল কিনতে যার নাম শুনেছি, যেমন ধরো নোকায় কিনতে পারতো, সেটা না কিনে আপেল কিনে এনেছে। এত বোকা না কি বলি, যে যাই বললো ব্যস অমনি তাতেই রাজি। এমনিতেই জানো জুঁই তোমার দাদাকে দাম দরজ করতে তো আজ পর্যন্ত দেখলাম না, আসলে প্রচুর টাকাতো ঐ আর কি, তাতে আমিও অবশ্য কিছুই বলি না, কি আর বলার আমাদের ছেলেপুলেও নেই, একটা দোকান, একটা নার্সিং হোম, আর খান দশেক বাস্তু জমি আছে,  রিটায়ারমেন্টের যা টাকা কড়ি পেয়েছেন তাতেই দিব্যি চলে যায়।
                        জুঁই:- বৌদি নোকায় না কোম্পানিটা হোলো নোকিয়া, আপেল না apple আসলে কি করবেন, আপনার দোষ নয় এত কোম্পানি আসছে বাজারে আপনি তো যথেষ্ট শিক্ষিত আপনার সাথে কি কারো তুলনা চলে, তাও কালের সাথে তাল মেলানো বড়ই মুশকিল, বুঝলেন বৌদি । যাক বলুন কি কারণে আপনার আসা।
           অনেকগুলো কাজ নিয়ে এসেছি বুঝলে ফেইসবুক হোয়াটস্যাপ ওগুলো জানি সে তো জল ভাত আমার কাছে, একটু বিদেশ যাবো দাদার খুব ইচ্ছে, সেটা অবশ্য আমারও, কিন্তু কি ভাবে যাবো। শুনেছি পাসপোর্ট আর কি যে বলে ভাসা লাগে, জুঁই তুমি একটু বলে দাও না গো কি কি করতে হবে।
যাক জুঁইয়ের চেষ্টায় প্রায় মাস ছয়েকের মধ্যে উনারা তাদের পাসপোর্ট আর ভিসা পান, পরবর্তীকালে উনারা অর্থাৎ শ্রীমান শ্রীমতি ঘুরেও আসেন একেবারে ইউরোপ থেকে।
          জুঁই আছো বহুদিন দেখা হয় নি তোমার সাথে আসলে ছিলাম না। ছিলাম না সেটা বলা ভুল, ঐ একটু উরোপ গিয়েছিলাম, ভাবলাম অনেকদিন তো হোলো এসেছি তোমার নামে একটু পূজো দিয়েছিলাম তাই সেটা দিতে এলাম। ঠাকুরের প্রসাদ ঐ আর কি নকুলদানা।
       বৌদি আপনার কিন্তু এটা বেশ ভালো, যখন যেখানে যান আপনি খুঁজে খুঁজে মন্দিরও বার করেন, ঘুরতে গিয়েও কিন্তু পূজো দিয়ে নকুলদানাটা বেশ দেন, তা লন্ডনে নকুলদানার দোকান আছে নিশ্চয়, এই ধরুন আমাদের এদেশের মত মুদির দোকান থেকে সেটা কেনেন ও বলুন।
          যাক তা আর বোলোনা ওটা আমার অভ্যেস, এই দেখো না সবে ঘুরে এলাম, তোমার কাকুর আবার ইচ্ছে জেগেছে ব্যাংকফ যাবেন। আচ্ছা যাই কথা বলতে বলতে বেশ দেরি হয়ে গেলো।
             এই শুনছো একটু আসবে, আমি যে আর হাসি চাপতে পারছি না.....কোথায় 
              কেন কি হোলো, এত বোকার মত হাসছো কেন......
              আরে ফের নকুলদানা!! তাও আবার চারটে, তোমার জন্য দুটো, আমার জন্য দুটো। কি যে পাল্লায় পড়েছি এই প্রতিবেশী টাকে নিয়ে, এতটা বোকাও হয় কি করে মানুষ, আবার অন্যকেও কি করে ভাবে নিজের মত ।
শোনো তৈরী থাকো বৌদিরা  আবার বললেন ব্যাংকফ যাবেন, আবার চারটে নকুলদানা পাবে।






Comments

sadamata101.blogspot.com

B-47#বিশ্বকর্মা_পূজো

সন্তোষ ঢাকি

B-71#GANESH_PRASADAM. ( গনেশজির ভোগ নিবেদন মোদক ও পূরণ পুলি)